শিক্ষাব্যবস্থা: স্ট্যাটাস ফেসবুক


যে যাই বলুক আর যাই হোক আমি স্বীকার করতে রাজি নই বাংলাদেশের ছেলে/মেয়েরা ক্রিয়েটিভ না। তাদের সবার ইচ্ছা এবং যোগ্যতা আছে নতুন কিছু করে দেখানোর। কিন্তু জঘন্য শিক্ষাব্যবস্থা এই ধরণের লাখো স্বপ্নকে গলাটিপে হত্যা করছে। শিক্ষাঙ্গনে অবস্থানরত কিছু রোবট আরো কিছু রোবট তৈরি করছে যারা মানুষ নয় মেশিনে পরিণত হচ্ছে। আমার সবথেকে কষ্ট হয় সকালে যখন দেখি একটি তিন-চার বছরের শিশু ফাসির আসামীর মতো একটা বইয়ের বস্তা নিয়ে ধুকতে ধুকতে স্কুলে যায়। সবথেকে কষ্ট হয় যখন দেখি ওদের গলায় ডান্ডবেড়ির মতো একটি ভারী পানির বোতল ঝুলছে। তখন মনে মনেই বলি হায়রে শিক্ষাব্যবস্থা তুই এভাবে কত মানুষের মধ্য থেকে মনুষ্যত্ব ছিনিয়ে নিয়ে তাকে অমানুষ বানাবি। বলিহারি যাই অভিভাবকদের রুচি দেখে। না তাদের শিশুকে ভাল স্কুলে পড়াতে হবে। কিন্তু এই ভালো……….ভালো …..
ভালোর সঙ্গা কি ???? এটা তারাও জানে না।
এভাবে আর কতোদিন।
নোট করো মুখস্থ করো,,,, তারপর ওলাওঠা রুগির মতো বমি করো,,,
কিংবা ডায়রিয়া রুগির মতো মলত্যাগ করো।
বাহহহহ তুমি খুব ভালো ছাতা করিয়াছো তাই তুমি ভাল ছত্রাক,,, বাকিরা ঢেউটিন।
আর এরাই ভবিষ্যতে যখন আবির্ভূত হয় জাতির ত্রাণকর্তারূপে তখন ত্রাণের ঢেউটিন চুরি বাদে আর কিছুই করা এদের দ্বারা সম্ভব নয়। আমি হলফ করে বলতে পারি।
শুধু লাল সালাম বলছি এই জুতাসেলাই মার্কা শিক্ষাব্যবস্থাকে যা ছড়িয়ে গেছে কিন্ডারগার্টেন থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত। সেই চায়ের টেবিল থেকে আমাদের মেধা, মন ও মগজ পর্যন্ত।

Advertisements

2 thoughts on “শিক্ষাব্যবস্থা: স্ট্যাটাস ফেসবুক”

  1. লেখাটা পড়ে ভালো লাগলো। এ কথাগুলোই বলতে চেয়েছি, বলে যাচ্ছি নিয়ত। কিন্তু আমাদের অবুঝ অভিভাবকদের না আছে শোনার সময়, না আছে বোঝার ক্ষমতা, না আছে প্রধার বিরুদ্ধাচারনের যোগ্যতা বা সাহস। তবুও আমার প্রতিচ্ছবি দেখতে পাই কোথাও কোথাও আর তখনই বলীয়ান হই, আত্মবিশ্বাস জন্মে, এ অন্ধকার দূর হবে হবেই…। নীপবন প্রিপারেটরি ইস্কুল এ শিক্ষাধারার বিরুদ্ধে। আমরা তৈরি করেছি ভিডিও ডকুমেন্টরী ” শিক্ষার নামে শিশুর উপর মানসিক নির্যাতন” Stop Mental Torment in the name of Education.

  2. ভালো লাগলো আপনার কথা শুনে। দেখি আপনাদের নীপবন প্রিপারেটরী দেখতে যাব সময় পেলে। মাস্টার্স শেষ করার পর ভাবছি যেখানেই জয়েন করি এই ধরণের কিছু স্কুলে অন্তত সপ্তাহে একটি করে ক্লাস নেবো। ভালো লাগলো আপনার মন্তব্য দেখে। কিন্তু আপনার নীপবনে তেমন কোনো পোস্ট দেখলাম না। এখানে শিক্ষাব্যবস্থা কারিকুলাম সম্পর্কিত পোস্ট তো করতে পারেন।
    ধন্যবাদ সোবহান ভাইয়া।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s