হেনরি রাইডার হ্যাগার্ডের ব্রেদরেন, হায় ইতিহাস, হায়রে ক্যাচাল !!


হেনরি রাইডার হ্যাগার্ডের দ্য ব্রেদরেন

প্রথমত একজন স্বঘোষিত পণ্ডিতের পণ্ডিতি থামাতে গিয়ে বাধ্য হয়েছিলাম আধুনিক যুগ পূর্ব ইউরোপের ইতিহাস জানতে। পরে একটি গবেষণা প্রবন্ধ লিখতে গিয়ে আরো বিস্তৃত পড়তে বাধ্য হই। টয়েনবি থেকে শুরু করে, নরম্যান ডেভিস,অ্যান্ডারসন, ব্লানিং, আলকজান্ডার, ডোজি, ইউজিন, জ্যাকব, রেইনার সবার লেখাই পড়েছি। কিন্তু উল্টোপথে হাটতে দেখলাম প্রিয় লেখক স্যার হেনরি রাইডার হ্যাগার্ডকে। অনেকটাই আশাহত হলাম তাঁর কিছু চেষ্টাকে। এটাকে আমি চেষ্টা না বলে অনেকটাই বলবো অপতৎপরতা।

একজন ইতিহাস গবেষকের দায়িত্ব তথ্যসূত্রের আলোকে বাস্তবতা ইতিহাসের পাতায় ফুটিয়ে তোলা। এখানে প্রিয় আর অপ্রিয় সত্য কিংবা সথ্যের পেছনের সত্য কিংবা বিভ্রান্তির বেড়াজাল এর সবই সন্নিবেশ ঘটাতে পারে। কিন্তু হিস্টোরিক ফ্যান্টাসি এ তো অন্য কথা। তিনি আরব রাজকন্যা আর এক ইংরেজ নাইটের প্রেমকাহিনীর আদলে অনেকটাই মিশিয়ে ঘোল বানালেন ইতিহাসকে। উলফ আর গডউইনের বিভেঞ্জ তাতে যুক্ত করলো আরেক নতুন মাত্রা। প্রেম, ভালোবাসা, প্রতারণা আর প্রত্যাখানের আড়ালে বিমূর্ত হয়ে গেল ইতিহাস। বাহরে বাহ। এই না হলে ঐতিহাসিক উপন্যাস।
অনেকটা এমন ইতিহাসের টক দই কিংবা মাঠা জাতীয় লাচ্ছি আমরা এখনো দেখি। আমরা দেখেছি হুমায়ুন স্যারের দেয়াল। কিংবা সদ্য মু্ক্তিপ্রাপ্ত সালমান খানের মুভি এক থা টাইগার। সব অনেকটা একই সুতোয় গাঁথা। ইতিহাস পুনরাবৃত্তি করে….
পরম দৈবত পরম ভট্টারক মহারাজাধিরাজ> আল সুলতান আল আযম আল দুনিয়া ওয়াদ্দিন গাউসুল ইসলাম ওয়াল ইনসান ওয়াল মুসলেমিন> বাপুজি মহাত্মা অহিংসবাদী পরম ধৈর্য্যশীল> কায়েদে আযম> জাতির জনক বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সোনার বাংলার রূপকার> স্বাধীনতার ঘোষক ধানের শীষে সোনার বাংলার স্বপ্ন দেখা শহীদ রাষ্ট্রপতি>দুর্গন্ধযুক্ত পতিত স্বৈরাচার বিশ্ববেহায়………………..
এভাবেই তো চলছে আমাদের ইতিহাস। আর আমরা অতীত গবেষকরা …
আমরাও চলছি আমাদের মতো।
কলোনিয়াল যুগের টেরাকোটালিপিতে আবিষ্কার করার কথা বলা হয় প্রাচীনতম মসজিদের।
আমরা ব্যস্ত থাকি নিজেদের মাঝে টিপ্পনী আর বাগড়ম্বরে গোষ্ঠী নিধনে।
স্যার হেনরি রাইডার হ্যাগার্ডের এই বইটি হয়তো আমাদের চিন্তা ধারায় কিছুটা হলেও পরিবর্তন আনতে পারে। আমি বলছি স্যার হ্যাগার্ডের দ্যা ব্রেদরেন বইটির কথা। আগ্রহীরা চাইলে আমার কাছে ই-বুক আছে। অ্যামাজন স্টোর থেকে কেনাও যাবে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s