গুণ্ডে নিয়ে গুণ্ডামি


গ্রাম বাংলার বহুল প্রচলিত একটা অশ্লীল টাইপের প্রবাদ হচ্ছে ‌’চিমটি দিলে বিচার বসায়, চিপায় নিলে ঘোমটা দেয়’। সম্প্রতী মুক্তিপ্রাপ্ত হিন্দি চলচিত্র Gunday নিয়ে ব্লগার, তামাম ফেসবুকার ও বিশেষ করে দেড় বেটারি সেলিব্রেটি মহলের নাকি কান্না দেখে আমার এই কথা বার বার মনে হয়েছিলো। কিন্তু বিষয়টিকে গুরুত্বহীন মনে করে ঐ ব্যাপারে আগ্রহ দেখাইনি। গুণ্ডে মুভিতে ইতিহাস বিকৃতির ধুয়ো তুলে আমরা যে যেম্নে পারছি চিৎকার দিয়েছি কিন্তু কখনোই এই অপকর্মের মূল শেকড়টা খুঁজতে যাইনি।

এর আগেই 16 December নামে একটা মুভিতে ঐ একই কথা বলেছিলো ইউসুফ খান তখন কারো চোখ খোলেনি, Hello Darling মুভিতে আরশাদ ওয়ার্সিকে বাংলাদেশ পাঠানোর কথা বলে পচানো হয় তখনো নীরব ছিলো বাংলাদেশের বোদ্ধামহল। Hum Tum Shabana মুভিতে বাংলাদেশের পতাকার উপর পার্টি ড্যান্স দিলো সেটাতেও কারো আপত্তি করতে দেখিনি।

গুণ্ডে ডান্সিং
গুণ্ডে

জি-বাংলার অনুষ্ঠানে জাতীয় পতাকার শেপে তৈরি মঞ্চে নাচন-কুদন হয়েছে তাতেও কবি নীরবই ছিলেন। সবথেকে বড় কথা এই ঘটনা ঐতিহাসিকভাবে ভারত শুরু করেছিলো এমএজি ওসমানিকে বাদ দিয়ে অরোরার মতো শেষ রাতের পাখির কাছে আত্মসমর্পণ দিয়ে। তারপর থেকে তারা পৌণ:পুণিকভাবে অপমান করে যাচ্ছে আমাদের।

গুণ্ডেনি প্রিয়াঙ্কা চোপড়া

123আমি এই ষড়যন্ত্রের শেকড়টা আরো গভীরে খুঁজে পেয়েছিলাম স্বয়ং Rameshwar Nath Kao এর লেখা বই কাও বয়েজ অব র তে। সেখানে মুক্তিযুদ্ধকে সরাসরি ভারত-পাকিস্তান যুদ্ধ হিসেবে উল্লেখ করা হয়েছে। কিন্তু কাউয়ের বিরুদ্ধে কথা বলার সাহস তো কারো নাই, তাই সবাই গুণ্ডে নিয়েই গুণ্ডামি করি। মুক্তিযুদ্ধের চেতনা উদ্ধার করি, মুক্ত বিহঙ্গের মতো চেতনাজীবি খেচর হয়ে যাই। 123115রমেশ্বর নাথ কাও এর বইয়ের বাংলা অনুবাদের ২৬ নং পৃষ্ঠা এবং প্রচ্ছদ পোস্টে সংযুক্ত হলো। যে যাহারা পড়তে চান নিজ উদ্যোগে পড়িয়া নিবেন।

গুণ্ডের পোস্টার

তাই বাচ্চালোগ এবং বয়োবৃদ্ধ চেতনাজীবিদের যারা এই গুণ্ডে মুভির আই.এম.ডি.বি রেটিং দমাতে ক্রমাগত নেগেটিভ রেটিং করছেন আমি বলবো ভাইলোগ আপনার সঠিক পথে নেই। আপনার বিরোধিতা করতে গিয়ে উপরন্তু উপকার করেছেন ইয়াশ রাজ ফিল্পসের। আই.এম.ডি বি এর রেটিং এর ফলে কোনো মুভির বিক্রি-বাট্টা কিংবা হল অব ফেম হ্রাস বৃদ্ধি হয়না। আই.এম.ডি.বি রেটিং এর সাথে বক্স অফিসের কোনো সম্পর্ক নেই। বাংলাদেশের যোদ্ধারা অনলাইনে মুক্তিযুদ্ধের নতুন ভার্সন করে ফেলে। সেখানে তারা ভাবতেই পারে গুণ্ডে নিয়ে একটু গুণ্ডামি করি না কেনো ? আখেরে লাভ ক্ষতি যাই হোক টাইম পাস তো মন্দ হচ্ছে না।

তুনে মারি এন্ট্রিয়া গানটির ভিডিও

তাই একটু গভীর চিন্তা করুন, ভাবুন পাকিস্তান ঐতিহাসিকভাবে আমাদের কাছে পরাজিত শক্তি। ৭১ এর ১৬ ডিসেম্বর থেকে তাদের সাথে সব লেনাদেনা শেষ। আর ভারত ঐদিন থেকে স্বন্ধের মতো চেপে বসেছে। তাই শুধু ঐ একটা গুণ্ডের গুণ্ডামি কিংবা ফেলানির বিচারের ভণ্ডামিই শুধু নয়, পানি নিয়ে  চার দশকের ষণ্ডামি আমরা ভুলতে পারিনি। পুরো দেশকে একটা মানব খাঁচা বানিয়ে ফেলার বিভীষিকা আমরা ভুলতে পারিনি। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়গুলো ভুলে গিয়ে বেকুবের মতো কাঠের পায়ে নেলপালিস লাগানো, মুখোশে ফেসিয়াল করা বন্ধ হোক।

সালাম বিকৃতকারী আস্লামে ইশকুম গানটার ভিডিও

তা নাহলে ভারতের মতো খড়ের পুতুলকে নিজের প্রেমিকার মতো বুকে আঁকড়ে থাকা আর ৪০ বছরের স্বপ্নদোষের ইতি টানা সম্ভব নয়। আর এভাবে চলতে থাকলে প্রথম আলোর মতো পত্রিকা আরো গজাবে, আমাদের মতো পাঠক আরো বাড়বে। আমরা হাততালি দেবো বলবো ওহ নো নরেন্দ্র মোদী কতো সেকুলার, ইয়াম্মি লেজ এর চিপসটার জুড়ি নাই, সানি লিওনির মতো কোনো কিউট একট্রেস দুনিয়াতে নাই। আমার প্রিয় ক্রিকেট টিম ভারত। ঐদিকে দেখা যাবে মল্লিকা-পুনমপাণ্ডে-মালাইকা অরোরা-ক্যাটরিনা কাইফের ঠ্যাং কিংবা সালমান খানের মাসল না দেখলে অনেক ছেলে মেয়ের ঘুমপূর্ব রেস্টরুম গমন হয়ই না।

আপনি বিয়ে করেছেন, তারপর সন্ধা হতেই দোকানে দোকানে খুঁজে বেড়াচ্ছেন ডোরেক্স, মুডস, কামাসুত্রা প্রভৃতি জন্মনিয়ন্ত্রক ফুটকা।  এমনকি বাচ্চার জন্য যখন ডায়াপার খুঁজবেন তখন হাগিজ, মামা, হুইসপার প্রভৃতি ছাড়া আপনার চলবেই না। আর একটু খোজ নিলে দেখবেন আপনার হিন্দি সিরিয়াল আক্রান্ত বাচ্চার মা তার বয়ঃসন্ধির পর থেকে হয়তো ঐ হুইজপার আল্ট্রা, লাভলি রোজমেরি, ডায়ানা, ক্যামেলিয়ার মতো ন্যাপকিনই ব্যবহার করে এসেছেন। সো আপনার মতো লোকের পক্ষে ঐ সামান্য গুণ্ডে নিয়ে গুণ্ডামি করা মানায় না। ইতিহাস জানুন, ঐতিহাসিক শত্রুকে চিহ্নিত করুন। তারপর নিজের অবস্থান থেকে সিদ্ধান্ত নিন। অল্প শোকে কাতর আর অধিক শোকে পাথর হওয়ার চিরাচরিত বাঙালি রীতির অবসান হোক। মনোদৈহিক বৈকল্য থেকে মুক্তি পাক প্রিয় স্বদেশ।

Advertisements

One thought on “গুণ্ডে নিয়ে গুণ্ডামি”

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s