জয়, পরাজয় কিংবা রাজনৈতিক আস্ফালন আর ইতিহাসের ব্যবসা


1911615_513376118771899_151440139_nএক.
নন্দিত কলামিস্ট, বিশিষ্ট সায়েন্স ফিকশন অনুবাদক, হুমায়ুন আহমেদ গত হওয়ার পর একুশে বইমেলার প্রাণভোমরায় পরিণত হওয়া লেখক জাফর ইকবাল প্রায়ই বলেন রাজনীতি আর খেলাধুলা দুটি বিষয় কোনো ফ্যাক্টর না। যাহা পাকিস্তান তাহা ঘৃণা করিতে হৈবে। জি স্যার আমি আপনার সাথে পূর্ণ একমত কিন্তু পাকিস্তানকে ঘৃণা করার পাশাপাশি ভারতকে কেনো বার বার চুম্মা দিতে হইবে এই বিষয়টা স্পষ্ট হওয়া জরুরী। নয়মাসের সংগ্রাম ও সংগ্রামপূর্ব প্রেক্ষাপটে লক্ষ লক্ষ বাংলাদেশীর রক্তের হোলি খেলা পাকিস্তান ঘৃণার পাত্র নয় একমাত্র বেজন্মা বাদে কেউ এটা বলবে না। অন্যদিকে স্বাধীনতা পরবর্তীকালের চার দশক পার করে কেবলমাত্র বাংলাদেশ ক্রিকেট টিমের বুকে সাহারা লোগোই লাগাইনি ভারতে। পুরো বাংলাদেশের মানুষের পানির অধিকার হরণ করে দেশটিকে সাব-সাহারায় পরিণত করতে ছাড়েনি।

sagolllllllll
চো কিউট ইয়ার…

দুই.
শোনা যায় তারা আমাদের বন্ধু দেশ। আর লক্ষ লক্ষ শহীদ মুক্তিযোদ্ধার রক্তের সাথে বেইমানি করে কিছু এদেশীয় কুসন্তান নির্লজ্জের মতো বলে বসে ভারতের সাহায্যবাদে একাত্তরে জয়লাভ সম্ভব হতো না। শুধু তাই নয় তাদের অন্তরে উহ্য থাকা বক্তব্যের সারমর্ম হচ্ছে বাংলাদেশের ইজ্জত, সম্মান এমনকি প্রতিটি পদক্ষেপকে লাঞ্ছনা, গঞ্জনা এমনকি ধর্ষণ করার অধিকার রয়েছে ভারতের। তাইতো তারা ট্রানজিট আসলে বলেন এটা ভারতের অধিকার, ফেলানিদের মেরে কাঁটাতারে লটকানো হলে তাঁরা বলেন বেদ্দুপ মাইয়্যা, বিনা পাসপোর্টে কেনো মরতে গেছিলি। পেয়ার আলীদের মতো গরু ব্যবসায়ীকে যখন বাবা সদানন্দ ফকির (B.S.F) ন্যাংটো করে ধোলাই করে তখনো তাদের মুখে এক চিলতে ক্রুর হাসি। কারণ তাদের ভিত্তিভূমিতে রয়েছে ৪ দশকের ঐতিহাসিক চেতনা যেটা বার বার ধর্ষণে বুদ্ধিভিত্তিক জারজ সন্তানে গর্ভধারণ করেছে। আর তাদের গর্ভে ছটফট করতে থাকা জারজের দাপাদাপি তাদের প্রসব বেদনাকে গোপন করতে পারেনা। তাই মাঝে মধেই পত্র-পত্রিকায় দুই একটা কলাম, ব্লগে একটা দুইটা প্রবন্ধ কিংবা ফেসবুকে পৌণ:পুণিক স্ট্যাটাস প্রসব করেন।

sagol760_n
হায় ছাগু….

তিন.
আজকের খেলা ছিলো নিছক বাংলাদেশ ও পাকিস্তানের একটা প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ মর্যাদার লড়াই। আমরা গর্বের সাথে বলতে পারি ভাগ্য সহায় হলে ম্যাচের ফলাফল আমাদের পক্ষে গিয়েই শেষ হাঁসি দিতো। কিন্তু প্রসঙ্গ সেটি নয়। এই খেলাতেও কিছু বেকুবকে বলতে দেখা গেছে বাংলাদেশ জিতলে কিছু যায় আসে না। এতে লাভ ভারতের ক্ষতি পাকিস্তানের। আজকের খেলায় বাংলাদেশ জিতলে ভারত ফাইনালে যাবে তাই বাংলাদেশের জেতা উচিত। কিংবা অন্য কেউ বলেছে বাংলাদেশ ভালো খেলেছে এখন হারুক। তাতে অন্তত ভারত বাদ পড়বে ফাইনাল থেকে। আমি এই দুই শ্রেণির প্রতিই ঘৃণা আর ধিক্কার জানাচ্ছি। কিংবা ফেসবুকীয় দেড় বেটারি বুদ্ধিজীবি যারা ক্রমাগত স্ট্যাটাস বমি ত্যাগ করে ঘৃণার বাণী ছড়াচ্ছেন তাদেরকেও বলছি লাইনে আসুন। খেলাকে খেলার অবস্থানে থাকতে দিন। রাজনৈতিক নোংরামিতে খেলায় জয়ের আনন্দকে ঘৃণা আর কাদা ছোঁড়াছুড়িতে পর্যবসিত করবেন না। কারণ বাংলাদেশের মানুষ একটা বিষয়কে এখন সবথেকে ঘৃণা করে তা হচ্ছে রাজনীতি। আর এই রাজনীতি হতে পারে ইতিহাসের রাজনীতি, ক্ষমতার রাজনীতি কিংবা নিছক প্রচার-প্রসার-প্রতিষ্ঠার রাজনীতি।

চার.
ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। এই খেলার প্রথম রাজনৈতিক ও উদ্দেশ্যপ্রণোদিত ব্যবহার করেছিলো ভারত যার উদাহরণ হিসেবে লগান সিনেমার কথা বলা যেতে পারে। আজ ক্রিকেট বিশ্ব যে ম্যাচ ফিক্সিং এর দুর্গন্ধে বমি করতে বসছে বার বার সেখানে ঐ কনসেপ্টও ছিলো। অদ্ভুদভাবে খেলার মাঠে উন্নতি করার পরেও বাংলাদেশ তবে কেনো লগানের সাবঅল্টার্ন অভিধায় ক্রিকেট নিয়ে রাজনীতি করবে। একটা স্বাধীন দেশ, স্বাধীন সার্বভৌম ক্ষমতা যার সব দেশের সাথে খেলার অধিকার রয়েছে সে কেনো নোংরা রাজনীতিতে গা গুলোবে ? আসলে নেহেরু ডকট্রিন কিংবা জিন্নাহর দ্বিজাতি তত্ত্বের বেজাতি ভূত আমাদের মধ্যে এখন বিরাজ করে। তাইতো আমরা হিন্দু দেখলেই গালি দেই শালা মান্দার পুত মালাউনের বাচ্চা। আবে কুত্তে, কামিনা গরুখোর নেড়েকি বাচ্চে, ভ্যাঁড়েএ ভ্যাঁড় ভাই। আর আমি যদি হিন্দু হই আমি বাংলাদেশের খেলাতেও যদি ভারত সমর্থন না করি বাবা রামকৃষ্ণ পরমহংস ঠোকর দিয়া চক্ষু গাইলা দিতে পারে। অন্যদিকে কেউ ভারত-পাকিস্তান খেলাতে কোনোমতে ভারত সমর্থন করলে সে মালু আর পাকিস্তান সাপোর্ট করলে সে রাজাকার ? কিন্তু এই নির্লিপ্ত বৌধায়ন কেনো ? কেনো ক্রিকেট নিয়ে এই রাজনৈতিক আদিখ্যেতা? স্বপ্নের মৃত্যু যদি স্বপ্নজয়ের পরে হয় সেটা শুধুমাত্র রাজনীতির কারণে। আমরা প্রাণপণে চাইবো ক্রিকেট রাজনীতি মুক্ত হোক। বাংলাদেশ ক্রিকেট টিম দেশবাসীর জন্য যে আনন্দরে মুহুর্তগুলো বয়ে আনে সেগুলো হোক নিছক উৎসবের উপলক্ষ্য মাত্র।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s