কনসার্ট, নাচন-কুদন নাকি আত্মশ্লাঘার বর্বরোচিত মঞ্চায়ন


বেলা সাড়ে তিনটার মতো হবে। মিরপুর থেকে বাসে চেপেছি কর্মস্থল কাওরানবাজারের দিকে যাবো। সাড়ে ছয়টাতেও অফিসে পৌঁছতে ব্যর্থ হয়ে পায়ে হেঁটে রওয়ানা হই কাওরান বাজারের দিকে। ইতোমধ্যে এক মুরুব্বি বলেই বসলেন কে নাকি মরছে। আমি ভাবলাব ব্যস্ত সড়কে হয়তো এক্সিডেন্ট হয়েছে। কিন্তু না, উনি কৈলেন ইন্ডিয়া থেকে মরতে আইছে এক বেটা, লগে অনেগুলা ছেড়ি আর ঢাক-ঢোল বাইদ্য বাজনা নিয়া আইছে। আমি জানতে চেলাম কাকা ঐ লোকটা মরলো কিভাবে? চাচা মিয়ার সদুত্বর হাউয়ার পুতে বাল-ছাল পিটাইতেছে আর আমরা জান দিতেছে। পুলাডার নাক দিয়া রক্ত উঠতেছে নিয়া যামু বার্ডেমে। মাঙ্গের নাতি মরতে বৈছে দেইখ্যাই তো রাস্তায় আর গাড়ি চলে না। বলছিলাম পাবলিক রিঅ্যাকশানের কথা।

অফিসে গিয়ে দেখি নেটের কানেকশান বিচ্ছিন্ন। মোবাইলে টুকটাক অনেকে ব্রাউজ করছে। আমি মোবাইল খুলে দেখতে পেলাম Hamin ভাইয়ের স্ট্যাটাস। তিনি ক্ষোভের সাথে যা লিখেছেন তার ইতিবৃত্ত হচ্ছে অনিবার্য কারণবশত তাঁকে মঞ্চে উঠতে দেয়া হয়নি। হয়তো তাঁর ব্যান্ডে কোনো ঠ্যাং বের করে দেখানোর মতো নারী নাই, কিংবা তাঁদের কর্ম প্রশাসনের মন:পুত হয় নাই কিংবা আরো কত কি ঘটতে পারে কে জানে। আত্মসম্মানের মাথা খেয়ে বাংলাদেশে ব্যান্ড সংগীতের প্রবাদ পুরুষ আইয়ুব বাচ্চা ভাই নাকি হামিন ভাইদের পুরো সময়টা খেয়ে নিয়েছেন। কথায় বলে ফেইলর ইজ দা পিলার অব সাকসেস, তেমনি নামী শিল্পীদের আগমনে টিউন করানো হয় অখ্যাত শিল্পীদের দিয়ে। এটাকে অনেকটা স্ট্যান্টম্যানের স্ট্যান্টবাজিও বলতে পারেন। দেশের অনেকটাই সামনের সারির শিল্পী আইয়ুব বাচ্চু কিভাবে স্ট্যান্ট হিসেবে ৪০ টি মিনিট পার করলেন আল্লাহ মালুম। কিন্তু এটা নিয়ে হামিন ভাইয়ের স্ট্যাটাসে ক্ষোভ ও বিরক্তির ছাপ ছিলো সুস্পষ্ট। তিনি কোনো রাখঢাঁক না করেই বলে দিয়েছেন। Hamin Ahmed 3 hrs ago.  Miles was prevented from performing in the opening ceremony of the World T20 at the Bangabondhu Stadium despite being present and ready in a blatant conspiracy in connivance with the forever “Mirzaffor’ of BD music industry Bacchu with its band LRB who played 40 minutes instead of 20 minutes! Shame on Event organizer Grey and shame on you Mr. Ayub Bacchu but this is not surely the end!!

সেই বাচ্চু ভাই কেনো অচেনা হলে ???

উপরের বক্তব্যে হামিন ভাই কি বলতে চেয়েছেন সেটা তাঁর একান্ত ব্যক্তিগত। কিন্তু আমি নিজের অভিমত হিসেবে বলতে চাই বাংলাদেশ এই ধরণের একটা কনসার্ট করার এখতিয়ার রাখে না। বিশেষত জনগণের দুর্ভোগ অযাচিত যানজট আর অনর্থন অর্থলগ্নির কোনো মানেই হয় না। যে দেশে একটা পেস বোলার সংকট দিনের পর দিন ভয়াবহ আকার ধারণ করছে। সে দেশের ক্রিকেট বোর্ড কেনো ভারতীয় নর্তকীদের ঠ্যাং এর দিকে দৃষ্টি দেবে। কেনো উদিন নায়য়ণের গান শুনতে যাবে। কিইবা দরকার ছিলো এ আর রহমানের সাথে জয় হো বলে চিৎকার দেয়ার। সবথেকে বড় প্রশ্ন বিদেশী শিল্পীদের এতো টাকা দিয়ে ডেকে এনে যদি এমন নিম্নমানের অনুষ্ঠানই করতে হয় সেখানে আমাদের দেশী শিল্পীদের পাপ ছিলো কোথায়।

কনসার্ট নাকি সঙযাত্রা

অনেকে খুল্লাম খুল্লা পারফর্মেন্স নিয়ে আগ্রহী। তাদের বলি বাংলাদেশে অনেক নায়িকা-অভিনেত্রী আছে যারা নিজের সবকিছু উজাড় করে দিতে প্রস্তুত। উপযুক্ত পরিবেশ, সুযোগ ও অর্থলগ্নির অভাবে তারা সেটা করতে পারছে না। আমাদের দেশের মেয়েরাও যে ভারতীদের থেকে কোনো অংশে কম নয়  সেটা এক অগ্নি সিনেমাতেই মাহী করে দেখিয়েছে। আরফিন শুভর মতো নায়ক এখন ভারতীয় ইন্ডাস্ট্রিতে খুঁজে আনতেও সময় লাগবে। আপনারা হয়তো চোখেল পলকে রনবীর সিং, শহীদ কাপুর, ইমরান খান, রনবীর কাপুরদের নাম নিবেব। বলে বসবেন ক্যাটরিনারা অনেক স্লিম, আনুস্কা শর্মার পুরো অনিয়ন থাই, পুনম পাণ্ডের পুরো চিকি বম্ব, নেহা ভাসিনের অ্যাপেল বটম, আর সানি লিওন সে আর না বলি। কথা বলার আগেই হয়তো আপনাদরে হাত পেন্টের পকেটে চৈলা যায়। কিন্তু আপনাদের একটা কথা বলে রাখতে চাই এরা একদিনে তৈরি হয়নি। তাদের দেশ তাদেরকে সে সুযোগ দিয়েছে। কিন্তু আপনারা বাংলাদেশের উঠতি অভিনেত্রীদের সুযোগ না দিয়ে তৈরি করেছেন আস্থার সংকট।

সঙ নীতি মোহনের সঙযাত্রা

এখন ভারতীয় বাংলাদেশী সংগীত শিল্পীদের মধ্যের ব্যবধান দেখাতে আপনারা স্টেজে তুলেছেন মমতাজকে। আরে যে মহিলা নিজের মহিষের মতো ধড় নিয়ে নড়াচড়া করতে পারেনা সে গান গাবে কিভাবে? এরে কিছুক্ষণ যদি নীতি মোহন, নেহা ভাসিন কিংবা অদিতি সিং শর্মার নাচ সহকারে গান দেখতে বলা হয়, সে দেখা যাবে তার ধড় নিয়ে উল্টে পড়েও যেতে পারে। অন্যদিকে জলজ্যান্ত খোদার খাসি জেনা জ্যামিসন যুগের বাংলাদেশী পর্নস্টার মুনমুনের লগে যদি ইন্ডিয়ার হট আ্ইটেম কোনো একটার তুলনা করতে যান সেটা হবে অযৌক্তিক। এক্ষেত্রে সুযোগ দেয়া যেতে পারতো বাংলাদেশী উঠতিদের। আপনারা টিউনিং এ ভুল হয়েছে অন্য যায়গায়। আপনারা জেনা জেমিসন যুগের বাংলাদেশীদের এনে দাঁড় করিয়েছেন সানি লিওন যুগের ইন্ডিয়ানদের সামনে। এটা ভুল করেছেন। এইটা না করে যদি স্টেজে আনতেন মাহী, পিয়া বিপাশা, সাফা করিম, স্পর্শিয়া, আগ্নিলা, মেহজাবিন, রুমা, আইরিন সুলতানা কিংবা নিঝুমদের। দেখতেন দর্শক মমতাজকে দেখে যে ভেংচি কেটেছে কিংবা মুনমুনকে দেখে যেভাবে থুতু দিয়েছে তার বদলে হাততালিই দিতো। অন্যদিকে ফ্লাশবাল্বের আলোয় বাচ্চু ভাইয়ের টাক যতোই চমকাক এই যুগের পুলাপাইনের কাছে মাইলসের আবেদন অনেক বেশি। আপনাদের এই আয়োজনে থাকতে পারতো সুমন ও অর্থহীন, পড়শী, ন্যন্সি, কণা, আরফিন রুমি, শাহেদ, লিজা, মিলা কিংবা তিশমাও।

রিক্সায় চাইপ্যা দুই সঙ উদিত ও শ্বোতা

এটাকে পরিবর্তিত সঙযাত্রা নাকি কনসার্ট কি বলবো বুঝছি না। তবুও আপনারা যেহেতু দাবি করেছেন এটা কনসার্ট কি আর করার আছে আমাদের। মেনেই নিলাম এটা কনসার্ট। এখানে কর্নার থিকা সাঁট দেয়া হচ্ছে তাই এটা কনসাঁটই। আপনাদের ভুল টিউনিং আরেকবার ভারতকে শ্রেষ্ট প্রমাণ করলো। আপনারা যদি মিলফ নিয়ে টিন এর সামনে হাজির করেন। লোকে তো টিন কেই বাহবা দেবে। এতে হা হুতাশ করার কিছু নাই। বরাবরের মতো বস্তাপচা মিউজিকে যার পর নাই বিরক্ত হলেও নামে খেয়েছে এ আর রহমান সাহেব। দেশের জনগণও মমতাজের গান শুনে কানে আঙ্গুল দিয়ে বলেছে বাল গাইতেছে। এইজন্যই দরকার ভারতীয় শিল্পীদের আমদানি। কিন্তু এতে দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে কতবড় ক্ষতি যে হলো সেটা আপনাদের কে বোঝাবে। আপনাদের কানের হেডফোনে শ্রেয়া ঘোয়াল-নীতি মোহন-শ্বেতাপণ্ডিত না বাজলে যেমন ভাত গলা দিয়ে নামেনা, তেমনি মমতাজের গান না শুনলে কমোডে বৈসা প্রাতকৃত্যও হয় না।  কি করবেন, যো আজ্ঞা মহারাজ। আপনারা তাই নীতি মোহন- শ্বেতা পণ্ডিত এর গান শুইন্যা ভাত খাইছেন, তেমনি মমতাজের গান শুইনা কইষ্যা হাগু দিবেন। কুনো এন্টাসিড লাগবে না। বাচ্চালোগ তালিয়া বাজাও।

Advertisements

4 thoughts on “কনসার্ট, নাচন-কুদন নাকি আত্মশ্লাঘার বর্বরোচিত মঞ্চায়ন”

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s