আমার স্মৃতিতে বাংলাদেশের ব্যান্ড সংগীত


10009458_10202087804381789_2120930909_nআমাদের কলেজের নবীন বরণে নিয়ে আসা হলো হাছান ভাই ও তার ব্যান্ড আর্ক। সেইবার প্রথম লাইভ কনসার্টে আমরা বন্ধুরা চরম মজা করলাম। এরপরের বছর আনা হলো গুরু জেমস ও তার ব্যান্ড নগর বাউল। এরপরের বছর বাচ্চু ভাই ও তার ব্যান্ড এল.আর.বি আনার কথা থাকলেও আনা হয়নি। তাই বলে কনসার্ট দেখা থেমে থাকেনি। বরং যখনই সুযোগ পেয়েছি হাত খরচের টাকা বাচিয়ে বন্ধুরা মিলে কন সার্ট দেখতে দৌড় দিয়েছি।

এটাতো গেলো লাইভ কনসার্টের কথা। তারও আগে আমার মনে পড়ে ব্যান্ড সংগীতের সাথে পরিচয় ঘটেছিলো বাচ্চু ভাইয়ের গান দিয়ে। কোনো সুখের ছোয়া পেতে নয়, ফেরারী মন, তারা ভরা রাতে, সেই তুমি শুনে ব্যান্ড সংগীতের শুরু। এরপর শুনলাম মাইলসের ফিরিয়ে দাও, চাঁদ তারা সূর্য, পিয়াসি মন, পাহাড়ী মেয়ে। এরপর আরও কত ব্যান্ড এসেছে যার মধ্যে আর্টসেল, ওয়ারফেজ সহ আরও অনেক ব্যান্ড ছিলো পছন্দের তালিকায়।

আমার সাথে আপনারা অনেকেই হয়ত একমত হবেন একটি ব্যাপারে যে, বাচ্চু ভাই কিংবা হামিন ও শাফিন ভাই বাংলাদেশের ব্যান্ড সংগীতের একেকজন নক্ষত্র। অন্য অনেকের অবদান খাটো না করেই আমি বলতে চাই উনারা ছিলেন বলেই বাংলা ব্যান্ড সংগীত, হিন্দি আগ্রাসনের মুখেও আজকের অবস্থানে আসতে পেরেছে এবং আজো নিজস্ব স্বকীয়তা বজায় রাখতে পেরেছে।

ভারতীয় শকুনি দৃষ্টি আমাদের ব্যান্ডের উপর এখনও আছে বলেই দেশীয় কুশীলব দ্বারা আজকের ন্যাক্কারজনক ঘটনার উদ্ভব। এ অবস্থায় দেশের ব্যান্ড ও দেশের স্বার্থে এল.আর.বি এবং মাইলস এর মধ্যকার সকল ভুল বুঝাবুঝির অবসান চাই। সবশেষে বলতে চাই আপনারা গান গাবেন আপনারা প্রথম পক্ষ আর আমরা শ্রোতা আমরা দ্বিতীয় পক্ষ এর মাঝখানে তৃতীয় পক্ষের নষ্ট রাজনীতির কোনো কাম নাই।

লিখেছেন: ইব্রাহিম বিন হাসেম

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s