দালির প্রথম সুররিয়ালিস্ট কর্ম


dfgdgস্পেনের গিরোনা শহরের একটি পুরাকীর্তি বিক্রির দোকানে প্রথম দেখা মেলে দালির আঁকা তৈলচিত্রটির। প্রায় ২০ বছর আগে মাত্র ১৫০ ইউরোয় বিক্রি হওয়া চিত্রকর্মটিকে এখন সালভাদর দালির শিল্পকর্মের অন্যতম নিদর্শন বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এটি ১৯২১ সালের দিকে শিল্পীর কৈশোরে আঁকা অনন্য সাধারণ কিছু কাজের একটি। দালির অঙ্কনশৈলীর বিশেষজ্ঞ নিকোলাস দেকার্নেস মনে করেন, এটি দালির প্রথম পরাবাস্তববাদী আট ওয়ার্ক।
অন্যদিকে ১৯৮৮ সালের দিকে মাত্র ২৫ হাজার পেসোতে পেইন্টিংটি কিনতে পেরে তার বর্তমান মালিক তোমিও এল অ্যামো এখন বেশ খুশি। তিনি বলেন, ‘এ পেইন্টিংয়ের অলঙ্করণ দেখেই বোঝা যায় এতে দালির সুনিপুণ হাতের ছোঁয়া রয়েছে, কিন্তু তা প্রমাণ করার সাধ্য আমার ছিল না। এ পেইন্টিংয়ে একটি আগ্নেয়গিরির ওপর দেবদূতদের উড়ে বেড়ানোর দৃশ্য রয়েছে, যা নিয়ে দালি আগেই তার একটি মন্তব্যে বলে গেছেন। ফলে চিত্রকর্মটি শনাক্তকরণে আর তেমন কোনো মতদ্বৈততা থাকছে না। শিল্পকর্মটিতে যদিও দালির দস্তখত আছে, কিন্তু গোলমালটা বেঁধেছে এর সময়কাল নিয়ে। এখানে উল্লিখিত, ১৮৯৬ সালটি হচ্ছে তার জন্মেরও আট বছর আগের ঘটনা। তার পরও আলট্রা ভায়োলেট ও এক্সরের পাশাপাশি অনেকগুলো বৈজ্ঞানিক পরীক্ষা প্রমাণ করেছে এ শিল্পকর্ম আর কারো নয়, স্বয়ং দালিরই আঁকা। বিগত ১০ বছরের প্রচেষ্টার পর এমন সাফল্যে অনেকটাই উচ্ছ্বসিত গবেষকরা। অন্যদিকে এক সংবাদ সম্মেলনে এর মালিক এল অ্যামো বলেছেন, এ অর্জনে দালি তার সমাধিতে থেকেও স্বস্তির হাসি হাসতে পেরেছেন।
বার্সেলোনার ফ্রেডরিখ মারে জাদুঘর আবিষ্কৃত একটি পদ্ধতিতে বলা হয়, দালির বেশির ভাগ চিত্রকর্মে পেনসিল স্কেচের পর ব্রাশস্টোক ব্যবহার করা হতো। অন্যদিকে ইনফ্রারেড ফটোগ্রাফিতে এ চিত্রকর্মে দেখা গেছে, একটি পেনসিল স্কেচের ওপর পুরু নীল ও কালো রঙের ব্রাশস্ট্রোক; যা সন্দেহাতীতভাবে একে দালির চিত্রকর্ম হিসেবে প্রমাণ করেছে। অন্যদিকে হস্তলিখন বিশেষজ্ঞরাও এ চিত্রকর্মে দেয়া বিশেষ উদ্ধৃতিতে যে হাতের লেখা পাওয়া গেছে, তা স্বয়ং দালিরই বলে মত দিয়েছেন। এরপর পেইন্টিংটি একজন অজ্ঞাতনামা সংগ্রাহক অনুল্লিখিত দামে কিনে নিয়েছেন বলে জানা যায়।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s