১৯৭১ : ভেতরে-বাইরে নিয়ে কিছু কথা


90067_1অনেকে ইনবক্সে বললেন। আমার ছোট ভাই এইমাত্র ফোন দিয়ে বললো ভাইয়া খন্দকার সাহেবের বইটা নিয়ে কিছু বলো। বইটা কি কিনেছো ? সত্যিই তো ফেসবুক চালাতে গেলে গরম ইস্যু নিয়া হিস্যু না করলে বিপদ। আর আমি কিনা এতো গরম বিষয় পুরোটাই কম্বলের বাইরে বাইর কৈরা দিতেছি, ক্যাম্নে কী ?

যাইহোক তারে কইলাম ওরে বেকুব বই বিক্রি করার ইচ্ছায় কিংবা শেষ জীবনের খায়েশ মেটানোর পাশাপাশি চামে চিকনে বিরোধার্থক জনপ্রিয়তা লাভ করার সুযোগ কে হাতছাড়া করতে চায়। এই কথা এর আগে নির্মল সেন বলিয়াছেন, ওমর সাহেব বলেছেন, শামসুর রহমান তো বলেছেই। এদিকে খোদ সলিমুল্লাহ খান সাহেবের সম্পাদনার ছুরির নিচ থেকে গলা বের করে ছফাও বলেছেন।

সুতরাং চিল্লাপাল্লা শুরু হইলে ছফা-নির্মলসেন বাদ দিয়ে সেখানে খন্দকার সাহেবকে এতো সামনে এনে নাচাকুদার কোনো মানে নাই। সমর্থন কিংবা বিরোধিতা কোনো দিক থেকেই তার টি.আর.পি বাড়ানোর কোনো সুযোগ নাই। তবে এটুকু বলবো একজন মুক্তিযোদ্ধা হিসেবে উনার অবস্থান ভারত ফেরত ১৬ ব্রিগেডের চিল্লাপাল্লা মাতবরগুলোর থেকে আমার কাছে অনেক বেশি। তবে এই মূল্যায়ন মুক্তিযোদ্ধা হিসেবে।
কিন্তু ইতিহাসবিদ খন্দকার সাহেবকে আমি কখনোই দেখতে চাইনি, এখনো চাইনা, ভবিষ্যতেও চাবোনা। ঠিক যেভাবে গালিবাজ হুমায়ুন আজাদ, ছফা মিয়া কিংবা ঐ জাতীয় গাঁঁয়ো মানে না আপনি মোড়ল টাইপের মাতবরগুলোকেও দেড় টাকা দাম দেই না। আর আপনারা যারা খন্দকার সাহেবের বই নিয়ে লাফাচ্ছেন তারা এখনো রাজনৈতিক শিশু। বেশি বেশি কমপ্লান খান দ্রুত বেড়ে উঠুন। এবং এইসব ফালতু দুই এক লাইনের বকবকানি থেকে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে সেদিকে মনোযোগ দিন।

ব্লগের পাঠকরা বইটি আংশিক ডাউনলোড করুন এখান থেকে। 1971_bhetore_baire

Advertisements

2 thoughts on “১৯৭১ : ভেতরে-বাইরে নিয়ে কিছু কথা”

  1. ভালো বলেছেন ভাইজান!!
    ফেইসবুকি দেশপ্রেমিকদের উলংগ নৃত্য দেখলে হাত নিস পিস করে……..
    না না, জড়িয়ে ধরতে নয়, পাছায় পাঁচ আংগুলের চাপ বসাতে!!

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s