এ কূয়া তাজমহল থেকে কম কিসে ?


52170833শাহজাহান তার ১৪ সন্তানের জননী মমতাজের মৃত্যুর পর বানিয়েছিলেন তাজমহল। আজ পূর্ব-পশ্চিম উত্তর-দক্ষিণ সবখানে একে নিয়ে মাতামাতির অন্ত নেই। কিন্তু ইতিহাস ঘুরে ফিরে আসে, সেটার বহিঃপ্রকাশে চাই কেবলমাত্র উপযুক্ত সুযোগ। তাই টাইমস অব ইন্ডিয়া চিনিয়ে দিচ্ছে এক দলিত শাহজাহান বাপুরাও তাজনিকে। টাইমস অব ইন্ডিয়ার ভাষ্যে [His achievement may not be as colossal as that of Dashrath Manjhi, the mountain man, but his spirit is equally indomitable.] ঘৃণ্য সাম্প্রদায়িকতার বিষে বিষাক্ত মহারাষ্ট্রের এক দলিত বাপুরাও তাজনি। খরার প্রকোপে ত্রাহি ত্রাহি করতে থাকা আকালের পাড়ায় এক কূপের মালিক তাঁর স্ত্রীকে পানি তুলতে দেননি। যাচ্ছেতাই অপমান করে তাড়িয়ে দিয়েছেন। স্ত্রীর এই অপমানের শোধ নিতে কোদাল খন্তা হাতে নিয়েছিলেন তিনি। বলতে গেলে একাই পুরো কূপ খনন করেছেন বাপুরাও তাজনি। এক্ষেত্রে কমপক্ষে চার-পাঁচজনের কাজ একাই করতে হয়েছে তাঁকে। পাড়ার প্রায় ঐ কূপ থেকে পানি নিতে আসলেও তিনি কাউকে পানি নিতে বারণ করছেন না। 

Master
খননকৃত কূপের পাশে বাপুরাও তাজনি

টাইমস অব ইন্ডিয়ার খবরে প্রকাশ মহারাষ্ট্রের ভাশিম জেলার কলম্বের গ্রামের দিনমজুর বাপুরাও তাজনি এর আগে কখনো এতবড় খননকাজ করেননি। দলিত সম্প্রদায়ের মানুষ হওয়াতে এমনিতে দিনের পর দিন নানা লাঞ্চনা সহ্য করতে হয়েছে। তারপর স্ত্রীর অপমানকে তিনি সহজে মেনে নিতে চাননি। বাবা সাহেব আম্বেদকরের মত নিজের আসল জাতটা চিনিয়ে দিতেই প্রতিদিন প্রায় ছয় ঘণ্টা করে টানা ৪০ দিনে কূপ খনন করেছেন। আর সব ভালো কাজের মত এখানেও অন্য কেউ তাঁকে সাহায্য করেনি বরং ভেবেছিল, তিনি উন্মাদ হয়ে গেছেন।

06788452c9504f339db9d7c0a6e5b295-678x381
কূপ খননের পর নিচে দাঁড়িয়ে

বাপুরাও যেখানে কূপ খনন করেন, ওই এলাকায় আরো তিনটি কূপ আছে। এতে ভূগর্ভস্থ মাটির স্তরে পানির দেখা পেতে তাঁকে অনেকই প্রার্থনা করতে হয়েছে। এ নিয়ে গ্রামবাসী তাঁকে প্রায়ই বকাঝকা করতেন। তবে তিনি পিছিয়ে যাননি। পাথুরে এলাকায় কূপ খনন করার মত কঠিন কাজ আর নেই। এই পাগলের মত কষ্ট করা দেখে সবাই যখণ উপহাস করে তখণ তিনি ছিলেন অবিচল। শেষ অবধি খনন করেছেন কূপ, উঠিয়েছেন পানি। আর এ প্রসঙ্গে টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন.. [[“I don’t want to name the well owner for I don’t want bad blood in the village. However, I feel that he insulted us because we are poor and Dalits. I came home that day in March and almost cried. I resolved never to beg for water from anybody. I went to Malegaon (the closest town) and bought tools and within an hour I started digging,”]]। বাপুরাও তাজনির এই সাফল্য অনুপ্রেরণার উৎস হতে পারে আর সব দলিতের জন্য। এমনকি অন্যদেশেও যারা সংগ্রামী মানুষ তাদের জন্য আদর্শ হতে পারে এই সফলতা। অন্তত সম্রাট শাহজাহানের স্ত্রীর স্মৃতিতে বানানো তাজমহলের চেয়ে এই দলিত বাপুরাওয়ের খনন করা কূপের গুরুত্ব কম কিসে ?

One thought on “এ কূয়া তাজমহল থেকে কম কিসে ?”

  1. সেটা না হয় বুঝলাম, ভাই আমারতো মনে হয় একটা ইদুরের গর্তও খনন করতে পারবেন না । এর জন্য অবশ্য আপনার কোন দোষ নাই, ব্যাপারটা হলো —– কোন নারীই আপনাকে ইদুরের গর্ত খননের সুযুগ দেয় নাই । ব্যাপার না ভাই আমরা আপনার সাথে আছি।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s